দুর্গাপুরে আদিবাসী সমাবেশ

দুর্গাপুরে আদিবাসী সমাবেশ

তোবারক হোসেন খোকন :  জেলার দুর্গাপুরে কমরেড মণি সিংহ মেলার ৬ষ্ঠ দিনে স্থানীয় আদিবাসীদের অংশগ্রহনে ‘‘বাংলাদেশের সংবিধান ও আদিবাসীদের অধিকার’’ শীর্ষক এক আলোচনা সভা ও আদিবাসী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। টঙ্ক স্মৃতিসৌধ প্রাঙ্গনে মেলা কমিটির আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
    
    এ উপলক্ষে আদিবাসী নেতা নিরন্তর বনোয়ারীর সঞ্চালনায় রোববার রাতে গারো ব্যাপ্টিষ্ট কনভেনশন এর প্রেসিডেন্ট পঙ্কজ মারাক এর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আদিবাসী নেতা ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য রেমন্ড। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য কমরেড ডাঃ দিবালোক সিংহ সহ স্থানীয় আদিবাসী নেতৃবৃন্দ আলোচনা করেন। আলোচনা শেষে রেমন্ড আরেং দ্বিতীয় বারের মত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য নির্বাচিত হাওয়ায় সংবর্ধনা দেয়া হয়।

    বক্তরা বলেন, বাংলাদেশ সুখি সমৃদ্ধি একটি দেশ। এখানে নানা ধর্ম ও বর্নের মানুষ বাস করছে। বর্তমান সরকার আওয়ামীলীগের মতো বৃহৎ দলে সব সম্প্রদায়ের লোক কে স্থান দিয়েছেন বলেই তা বোঝা যায়। আদিবাসী সম্প্রদায় আমাদের সংস্কৃতিরই একটি অংশ। এদের ভাষা ও সংস্কৃতি নিয়ে নতুন প্রজন্মের কাছে তুলে ধরে সংস্কৃতি রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানান।