করোনাভাইরাস সচেতনতায় পূর্বধলায় প্রশাসনের গণবিজ্ঞপ্তি

করোনাভাইরাস সচেতনতায় পূর্বধলায় প্রশাসনের গণবিজ্ঞপ্তি


মোঃ এমদাদুল ইসলাম, পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি: 
বিশ্বজুড়ে করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ আতঙ্ক বাংলাদেশেও রয়েছে। আজ শুক্রবার (২০ মার্চ ) বিকাল ৩টায় নেত্রকোণার পূর্বধলা উপজেলা প্রশাসন গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, পৃথিবীর বিভিন্ন দেশের তো বাংলাদেশেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। করোনা ভাইরাসের বিস্তার রোধে সকলকে সতর্ক থাকতে হবে। এজন্য বিদেশ থেকে আসা সকল ব্যক্তি এবং তাঁর পরিবারের সদস্যদের সরকার কর্তৃক নির্দেশিত হোমকোয়ারেন্টাইন নিয়ম মেনে (১৪ দিন) চলতে হবে অর্থাৎ সকলকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিজ গৃহে অবস্থান করতে হবে। কোনভাবেই বাড়ির বাইরে চলাফেরা করা যাবে না। এমনকি রাজনৈতিক, সামজিক, সভা-সমাবেশ,পর্যটন স্পটগুলোসহ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকবে। অমান্যকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইন মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাস আমাদের দেশে ছড়িয়ে পড়ছে। করোনা প্রতিরোধে জনসচেতনতার জন্য আমরা গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছি। ইউপি চেয়ারম্যানদেরকে বিদেশ থেকে আসা ব্যক্তিদের সঠিক তথ্য প্রদানের জন্য বলা হয়েছে। বিদেশ ফেরতদের ১৪ দিনের মধ্যে ঘর থেকে বের হতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য প্রচার-প্রচারণা, পোস্টার ও মাইকিং কার্যক্রম করা হচ্ছে। বাজারের দ্রব্যমূল্যের দাম ঠিক রাখার জন্য ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে এবং আগামীকাল শনিবার (২১ মার্চ) থেকে অভিযান পরিচালনা করা হবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদা আক্তার বলেন, বিদেশ থেকে আসা এখন পর্যন্ত ১০০ জনের তালিকা পাওয়া গেছে। তাদের মধ্যে মাত্র ৭ জনকে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকী ৯৩ জনের খোঁজ খবর চালিয়ে যাচ্ছি। 
তিনি আরও বলেন, করোনা ভাইরাস সংক্রমণের নিয়ে আতঙ্কিত হবেন না। আমরা জনসাধারণকে সচেতনতার জন্য প্রচার কাজ চালিয়ে যাচ্ছি। তবে সবাইকে সাবধানতা অবলম্বন করতে হবে। বিশেষ করে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, সাবান দিয়ে হাত ধোয়া, জ্বর-সর্দি-কাশি, গলা ও শরীর ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।