পূর্বধলায় শিক্ষার্থীরা ফিরেছে নিজ ভুবনে    

পূর্বধলায় শিক্ষার্থীরা ফিরেছে নিজ ভুবনে    


মো: আল মুনসুর পূর্বধলা থেকে : ৫৪৩ দিন পর সারাদেশের ন্যায় নেত্রকোনার পূর্বধলায় আজ রবিবার (১২ সেপ্টেম্বর) খুলেছে শ্রেণিকক্ষের দ্বার। শিক্ষার্থীরা ফিরেছে নিজ ভুবনে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সবধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সংক্রমণ কিছুটা কমে আসায় প্রথম ধাপে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। 
শারীরিক উপস্থিতিতে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য আগে থেকেই শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত করার নির্দেশনা ছিল।  সে অনুযায়ী প্রস্তুতিও নেওয়া হয়েছে। নতুন সাজে সাজানো হচ্ছে কথিপয় প্রতিষ্ঠান।
উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ পূর্বধলা জগৎ মণি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে দেখা গেছে, দীর্ঘ ১৮ মাস পর প্রতিষ্ঠান খুলে দেয়ায় আনন্দের সাথে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শ্রেণীতে পাঠগ্রহনে অংশ গ্রহণ করছে। শিক্ষক-শিক্ষার্থীদের জন্য রয়েছে যথেষ্ট পরিমাণ সুরক্ষা সামগ্রি।
প্রধান শিক্ষক বাবু সুধাংশু শেখর তালুকদার পাঠদান কার্যক্রম পরিদর্শন করে শিক্ষার্থীদের অনুভূতি জানতে চান এবং তাদের উদ্দেশ্যে বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইসের কারণে দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ রয়েছে। সংক্রমণ কিছুটা কমে আসায় সরকার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে। সরকারি বিধি অনুসারে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। বিদ্যালয়ে প্রবেশ করে হাত ধৌত, স্যানিটাইজার ব্যবহার এবং মাস্ক নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, একটু সচেতনতা বাঁচাতে পারে বড় ধরনের মহামারি। এসময় পাঠদান পরিদর্শনকালে সঙ্গে ছিলেন, সহকারী প্রধান শিক্ষক নূরে আলম সিদ্দিকী মামনু। 
এদিকে পূর্বধলা উপজেলা পরিষদ’র চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আঞ্জুমান আরা উপজেলার জালশুকা কুমুদগঞ্জ উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেন। নির্ধারিত পোশাকে দেখা যাচ্ছে, পূর্বধলা সরকারি কলেজ, পূর্বধলা হোছাইনিয়া (ফাযিল) মাদরাসা, পূর্বধলা বালিকা উচ্চ বিদ্যালয়, পূর্বধলা মডেল সরকারি প্রাথকি বিদ্যালয় এবং বিভিন্ন কিন্ডার গার্ডেন সহ সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আনন্দে নিজ নিজ বিদ্যাপিঠে যাচ্ছে।