সিংঙ্গাপুরের প্রবাসীদের নানান সমস্যা ও তাদের অধিকার আদায়ের লক্ষে কাজ করছেন. ওমর ফারুকী শিপন

সিংঙ্গাপুরের প্রবাসীদের নানান সমস্যা ও তাদের অধিকার আদায়ের লক্ষে কাজ করছেন. ওমর ফারুকী শিপন

আলমাস, সিংঙ্গাপুর প্রতিনিধি : বাংলাদেশের অর্থনীতি যে কয়টি ভিতের উপর দাঁড়িয়ে আছে তার মধ্যে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স অন্যতম।  তাদের ন্যায্য অধিকারগুলো প্রায় সময় আড়ালেই থেকে যায়, অথচ লক্ষ-কোটি প্রবাসীর ঘামে ও হাঁড়ভাঙ্গা পরিশ্রমেরেএর মাধ্যমে আমাদের এই বাংলাদেশ । এই প্রবাসীদের  নানান সমস্যা ও তাদের অধিকার আদায়ের লক্ষে  প্রতিনিয়ত সিংঙ্গাপুরে নিজের জীবনের ঝুকি নিয়ে  কাজ করে যাচ্ছেন তিনি হলেন, ওমর ফারুকী শিপন তিনি চাঁদপুর জেলার মতলব উত্তর থানায় জন্মগ্রহণ করেন। ছয় ভাই বোনের মধ্যে তিনি চতুর্থ সন্তান। বর্তমানে তার স্বপরিবারে নারায়ণগঞ্জ জেলার বন্দর থানায় বসবাস করছেন ৷ তিনি নারায়নগঞ্জের তোলারাম কলেজ থেকে স্নাতক ডিগ্রী সম্পূর্ণ করে ২০১০ সালে  সিঙ্গাপুরে পাড়ি জমান ৷ বর্তমানে সিঙ্গাপুরে একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত। তবে চাকরির পাশাপাশি তিনি প্রবাসীদের জীবনে ঘটে যাওয়া নানান ঘটনা লিখতে শুরু করেন৷
প্রবাসীদের নিয়ে তার প্রবন্ধ, গল্প বাংলাদেশের জনপ্রিয় দৈনিক পত্রিকা প্রথম আলো,যুগান্তর ও অন্যান্য অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়৷ বর্তমানে তিনি জাগো নিউজের সিঙ্গাপুর প্রতিনিধি।

প্রবাসীদের জীবনের নানান ঘটনা নিয়ে তার লেখা Migrant life; Stories of reverist ইংরেজি ভাষায় ২০১৯ সালে প্রকাশিত হয়৷ বইটি বর্তমানে সিঙ্গাপুর পাবলিক লাইব্রেরি তালিকাভুক্ত করেছে।

তাছাড়া বর্তমানে করোনাভাইরাস নিয়ে প্রবাসীরা উদ্বিগ্ন। তাদের কি করনীয় তা তারা জানে না। ঠিক সে সময় ওমর ফারুকী শিপন এগিয়ে এলেন। তিনি করোনাভাইরাস নিয়ে নিয়মিত লিখতে শুরু করলেন ৷ তার ফেসবুক পেইজ ”সিঙ্গাপুরে আমরা প্রবাসী বাংলাদেশী” সিঙ্গাপুর প্রবাসীদের কাছে একটি বিশ্বস্ত নাম।